জীবনের অনেক খানি সময় কাটিয়ে এসে আজ যেনো হঠাৎ থমকে দাড়িয়ে পড়লাম।কারণ টা জ্ঞাত থাকলেও ঠিক জেনেবুঝে উঠতে পারছিলাম না।বহুবার অন্ধকারের মধ্য দিয়ে গিয়েছি কিন্তু কখনো এমন মনে হয়নি। এবার শরীরটা যেনো একটু শিউরে উঠলো।গায়ের লোম গুলো কাঁটা দিয়ে উঠলো মনে হলো, তাহলে আমি কি কোনো ভুল করে ফেললাম?কিন্তু না ভুল তো আমি কিছুই করিনি। অনুভব করলাম কারোর প্রতি বিশ্বাস টা যেনো একে বারে হারিয়ে ফেলেছি।আসলে কারোর প্রতি যখন একান্ত বিশ্বাস জন্মায়,সেই বিশ্বাসে যখন আগাধ আস্থা থাকে আর সেই বিশ্বাস এর প্রতি যখন সামান্যতম আঘাত আসে তখন মনটা ভেঙে চূর্ণবিচূর্ণ হয়। আসলে বিশ্বাস জিনিসটা বড়ই কঠিন, ধীরে ধীরে গড়ে ওঠে।আর সেই একটু একটু করে গড়ে ওঠা বিশ্বাস যখন তাসের ঘরের মতো ভেঙে যাই তখন মানুষ বড়ই অসহায় হয়ে পরে। আমারও হইতো এমনটাই বিশ্বাস ছিল তাই নিজেকে গর্বিত বলে মনে করতাম।আসলে এমনটা যে হবে তা কখনও গুনাখ্যর এও কল্পনা করতে পারিনি। আসলে বিশ্বাস থেকে জন্ম নেয় সত্য আর সত্য থেকে সৃষ্টি হই সাহসের আর সেই সাহস টা বোধহই একটু বেশিই হয়ে গিয়েছিল আমার তাই আজ সব বালির বাঁধের মতো তছনছ হয়ে গেলো। বিশ্বাস জিনিসটার মূল্য সেদিন ভালোভাবে বুঝলাম যেদিন এই বিশ্বাস এর প্রতি প্রথম আঘাত এলো।সেদিন যেনো নিজে নিজেকেই চিনে উঠতে পারছিলাম না।নিজের প্রতি এত করুনা হচ্ছিল যে নিজেকে ক্ষমা করার কথা ভাবতেও পারছিলাম না। নকল হাসি আর ব্যাথা নিয়ে এগিয়ে চলেছি লক্ষ্যের দিকে। যার জন্য এত ভাবনা সেই ভাবনার অবসান ঘটলো সেদিন যেদিন আমি বুঝতে পারলাম যে আমি শুধু তার প্রয়োজনে প্রিয়জন ছিলাম। প্রয়োজন শেষ হতে প্রিয়জনের তালিকা থেকে বাদ পড়ে গেছি। এখন তালিকার নুতন সংশোধন হয়েছে। আমি যে কারোর দ্বারা এতটা প্রতিপন্ন হবো সেটার যদি কোনো আভাস পেতাম তাহলে বোধ হই এই ভুল টা আর করতাম না।আমি যে খুবই সাধারণ তা জানি কিন্তু এতটা তুচ্ছ হয়ে উঠবো বুঝতে পারিনি।আসলে কথাই আছে সত্য বলে ফকির হাওয়া ভালো কিন্তু মিথ্যা বলে রাজা হওয়া ভালো না আর সত্য কথা বলার জন্য যদি বিশ্বাস হারাতে হই তাহলে সেই বিশ্বাস দিয়ে আর কাজ কি ? তবে আমি একটু গুলিয়ে ফেলেছিলাম সূর্যের কিরণের সাথে চাঁদের আলোর জোৎস্নার। চন্দ্রালোকিত জোৎস্না কিন্তু খুব ভালো লাগে দেখতে, কিন্তু তখন কি কেউ ভাবে যে এর সম্পূর্ণ কৃতিত্ব সূর্যের।
অসহায়তা হয়তো মানুষকে অনেক কিছু শিখিয়ে দিয়ে যাই। বোঝাতে পারবো না অনেক কথা কিন্তু অনুভব করাটাই আসল শিক্ষা। এটাই তো আসল বাস্তব। অনেক কিছুই চাওয়ার থাকে কিন্তু পূরণ হয় কি? আসলে কোন এক জ্ঞানী মহাপুরুষ বলে গিয়েছিলেন আমরা যা চাই তা পাইনা আর যা পাই তা চাই না। হইতো আমি যা চাই তা ভুল করে চাই। তবে আমি তো বেশি কিছু চাইনি আর যা চেয়েছিলাম তা পাবার যোগ্যতা যে আমার ছিলনা তাও না।তবে আমি হইতো ভুল ট্রেনে উঠে পড়েছিলাম। ট্রেন চলমান বটে, কিন্তু গন্তব্যটা ভিন্ন। যত তারাতারি সেই ট্রেন থেকে নামা যায় ততই ভালো। আমার চাওয়া আর পাওয়ার মধ্যে অনেক টা অন্তর।তাই বিশ্বাস থাক বিশ্বাস এর জায়গাই । সঠিক ট্রেনে আসলে নিশ্চয়ই সঠিক গন্তব্যে পৌঁছে দেবে। ভুল ট্রেনের পিছনে ছুটে আর লাভ নেই।ফেলে যখন চলেই যেতে হবে।।

Written by

Imtiaz Sk

Published by Imtiaz Sk

I am a Simple fun loving boy. I like to do photography, gardening, traveling, writing stories, cooking some spicy recipe etc and I am a big foodie🤗

Leave a comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create your website with WordPress.com
Get started
%d bloggers like this: